দুধের সঙ্গে যে খাবার খাবেন না

0
25

শরীরের পুষ্টির জন্য দুধের তুলনা নেই। তবে সেই পুষ্টির সঙ্গে যদি ভুল খাবার খাওয়া হয়, তাহলে হিতেবিপরীত হতে পারে। অনেকেই দুধের সঙ্গে চকলেট, কখনো বা ফল মিশিয়ে খেয়ে থাকেন। কিন্তু সেই সব খাবার কতটা স্বাস্থ্যসম্মত এ ব্যাপারে আয়ুর্বেদিক চিকিৎসায় কিছু পরামর্শ দেওয়া হয়েছে।
যেমন-
দুধ ও ডিম : উচ্চ প্রোটিন সমৃদ্ধ পানীয়ের মধ্যে একটি হল দুধ। এটি ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ একাধিক গুরুত্বপূর্ণ খনিজেরও উৎস। কিন্তু আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী ডিম ও দুধ একসঙ্গে খাওয়া ঠিক নয়। কারণ দুটি খাবার একসঙ্গে খেলে হজমে সমস্যা হয়। এছাড়া দুধের সঙ্গে যে কোনও তেলেভাজা খাবার খেলেও তার মারাত্মক প্রভাব পড়ে শরীরে।

কলা ও চেরি: কলা ও চেরি কখনই দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া ঠিক নয়। তাহলে হজমজনিত সমস্যা বাড়ে।
দুধ ও টকদই: দুধ -টকদই একসঙ্গে খেলে হজম হয় না। এছাড়াও টকদইয়ের সঙ্গে কখনোই কোনো গরম খাবার খাবেন না। দই শরীরকে ঠান্ডা রাখে। এমনকী পরোটা জাতীয় খাবারের সঙ্গেও দই খাওয়া শরীরের জন্য ক্ষতিকর।

দুধ ও লেবু: দুধ খাওয়ার পরে ভুলেও টকজাতীয় কোনো জিনিস যেমন-লেবু খাবেন না। এতে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বাড়ে, যা থেকে পেটেরও সমস্যা হয়।

দুধ ও ইস্ট জাতীয় খাবার: দুধ সবসময় টাটকা খাওয়ার চেষ্টা করুন। চাইলে দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারেন কিন্তু ইস্টজাতীয় (ময়দা, দই, চিনি সফ গুড়ো দিয়ে বানানো একটি খাদ্য উপাদান) খাবার ভুল করেও দুধের সঙ্গে মিশিয়ে খাবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here