বৃহস্পতিবার সকাল ১০ টায় রেইনড্রপস টেক লিমিটেডের অন্যতম উদ্যোগ দেশজ ক্রাফটসের প্রথম ইভেন্ট ‘বসন্ত মেলা’ উদ্বোধন করলেন ধানমণ্ডি ১৫ র সম্মানিত ওয়ার্ড কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা । ডিজিটাল মাধ্যমে মেলার উদ্বোধন করে শুভেচ্ছা বক্তব্যে উদ্যোক্তাদের এবং দেশজের প্রশংসা করেন প্রধান অতিথি ।
৩ দিন ব্যাপী এ মেলায় অংশ নিয়েছেন প্রায় অর্ধ শতাধিক উদ্যোক্তা । ঢাকার বাইরে থেকে আসা একদম নবীন ও ক্ষুদ্র উদোক্তারাও এসেছেন তাঁদের পণ্যের পসরা নিয়ে । দেশজ পণ্যের সমাহারের সাথে আছে দেশজ ভোজের আয়োজন । আচার , নানা রকম পিঠা , কেক , ডোনাট , হোম মেইড ফ্রোজেন ফুড , চা কফি ইত্যাদি পাওয়া যাচ্ছে দেশজের মেলায় ।
মেলায় অংশ নেয়া উদ্যোক্তাদের জন্য প্রতিদিন ৩টা থেকে ৪টা পযর্ন্ত থাকছে বিশেষ কর্মশালা।
উদ্যোক্তাদের দক্ষ করে তুলতে দেশজ এই কর্মশালার পরিকল্পনা নিয়েছে । দেশের স্বনামধন্য দক্ষ প্রশিক্ষকবৃন্দ প্রশিক্ষণগুলো পরিচালনা করবেন।
আজকের প্রশিক্ষণের বিষয় ছিল – কি করে ই কমার্স ব্যবসায় সফল হবেন।
এই বিষয়ে আজ প্রশিক্ষণ নেন বেসিসের ই কমার্স এলায়েন্সের আহবায়ক জনাব মোস্তাফিজুর রহমান সোহেল।
পণ্য , পণ্যের মূল্য নির্ধারন , পণ্যের বিপণন , ডিজিটাল মার্কেটিং এবং উদ্যোক্তার প্ল্যান ইত্যাদির সাথে সাথে তিনি অনলাইনে সাফল্যের টিপস বাতলে দেন ।
পণ্যের বিপণনে ক্রস বর্ডার পলিসি না বদলালে দেশের ই কমার্স এগুবে না, ক্ষুদ্র পরিসরে ব্যবসায়ীরা দেশের পণ্য রপ্তানি করতে বাধা৷ গ্রস্থ হবে – জানান মোস্তাফিজুর রহমান সোহেল ।

আগামীকাল প্রশিক্ষণের বিষয় নির্ধারিত হয়েছে কিভাবে অনলাইন ব্যবসা শুরু করবেন ।
‘দেশজ ক্রাফটস’ তাদের ই কমার্স প্লাটফর্মের মাধ্যমে দেশের অনাচে কানাচে ছড়িয়ে থাকা ক্ষুদ্র ও কুটির শিল্পে নিয়োজিত মানুষের কাজ পৌঁছে দিতে চায় বিশ্বব্যাপী।
উদ্যোক্তাদের ওয়েবসাইট নির্মান সহ যাবতীয় কাজে দেশজ পাশে থাকবে বলে জানান নিশাত মাসফিকা।
ধানমন্ডি ১ এর রোড নাম্বার ১ , বাড়ি নাম্বার ২২ এ সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আগামী ২ দিন চলবে এই মেলা । অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব জাহাঙ্গীর আলম, রেইন ড্রপস টেক লিমিটেডের পরিচালক রওশন আরা , ছায়ানটের বিশিষ্ট শিক্ষক এবং দেশজ ক্রাফটসের সম্মানিত এডমিন মোস্তাফিজুর রহমান তূর্য এবং দেশজের কর্নধার নিশাত মাসফিকা ।
করোনা মোকাবিলায় নো মাস্ক নো সার্ভিস এর সাথে সব ধরনের সাবধনতা অবলম্বন করেছে মেলা কর্তৃপক্ষ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here