বিজনেস শুরু করার পূর্বে কিছু জরুরি টিপস

0
43

যেকোন বিজনেস শুরু করার পূর্বে কিছু জিনিস জেনে নিলে ভালো; আমরা যে বিষয়টা নিয়ে কাজ করবো তার একটা প্রাথমিক তথ্য যদি অনলাইন থেকে পাই কিংবা ধারণা নিতে পারি তাহলে মন্দ কি !
নীচে আমি যে বিষয়টা নিয়ে আলোচনা করছি তা কিন্তু চুড়ান্ত কিছু নয়, বলতে পারেন প্রাথমিক । এখানে কোন তথ্য না পেলে সেই প্রোডাক্ট নিয়ে কাজ করব না আর পেলেই ঝাপিয়ে পড়ব -বিষয়টা সেরকম নয় ।
মুল কথায় আসি –
একেবারে নতুন যারা প্রোডাক্ট রিসার্চ নিয়ে ভাবছেন তাদের সাথে এই বিষয়টি শেয়ার করি ।

google trends বিষয়টা সম্পর্কে যারা অবগত নন, তারা প্রথমে https://trends.google.com/ এ যাবেন , তারপর সেখানে যেদেশকে টার্গেট করবেন(ছবিতে দেখুন) সেই দেশটা উল্লেখ করে দিবেন অর্থাৎ যেহেতু দেশজ পণ্য নিয়ে কাজ করবেন এবং আপনার target audience বাংলাদেশ তাই United States এর ড্রপ ডাউন থেকে Bangladesh সিলেক্ট করে নিন (স্ক্রীনশট ১ এ দেখা যাচ্ছে )। তারপর টেক্সট বক্সে আপনার প্রোডাক্ট বা নিশটি লিখুন ।

স্ক্রিনশট ২ এ খেয়াল করবেন একটা ইকো দেখা যাচ্ছে , সেটা যেন বেশী নীচে না থাকে , যত উপরে থাকবে তত ভালো । চাইলে দুইটা প্রোডাক্ট এর Compare দেখতে পারবেন । তখন দুইটা ইকো দেখাবে। চাইলে 12 months কিংবা কম বেশী করতে পারেন ।

এবার আরেকটা কথা বলি –
ব্যাবসার শুরুর জন্য অনেকে বলেন ট্রেন্ডি প্রোডাক্ট ভালো, হ্যা ভালো তবে যারা সব ধরনের প্রোডাক্ট অনলাইন স্টোরে তুলবেন তাদের জন্য ঠিকাছে । তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি ট্রেন্ডির চাইতে স্ট্যাবল নিশ বাছাই করা ভালো । বার বার রিসার্চ করতে হয় না , দীর্ঘকাল ব্যাবসা করতে পারবেন । কেন নিশ (niche) নিয়ে কাজ করলে ভালো হবে , সেটা অন্যদিন বলবো।

-মানসুরুল ইসলাম মাসুদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here