নারী এবং —

0
75

বাংলা উচ্চারণ নারী। সংস্কৃত নৃ শব্দটি থেকে নারী শব্দটির উৎপত্তি। ( নৃ+ঈ) নারী।
নারী শব্দটি সাধারণত প্রাপ্ত বয়স্ক স্ত্রী মানুষের ক্ষেত্রে ব্যবহৃত হয়।

নারীর কয়েকটি রুপ আছে যেমন মা,বোন, স্ত্রী, কন্যা ইত্যাদি ।

বিচারপতি মোহাম্মদ হাবিবুর রহমান সম্পাদিত যতাশব্দে নারী শব্দের অর্থ মানবী, মনুষ্যা, রমনী,নন্দিনী,মাগী,আওরাত,জেনানা,অবলা,ভাবিনী,অন্তঃপুরবাসিনী এবং অপরাজিতা একটি শব্দের চেয়ে অন্যটি আলাদা।
হুমায়ুন আজাদের নারীর একটি অধ্যায়ের নাম ‘দেবী ও দানবী’ সেখানে তিনি বলেছেন নারী পুরুষের কাছে এক অনন্ত অস্বস্তির নাম। কখনো পাপীয়সী হাওয়া অথবা পবিত্র মেরী মাতা।

আমরা সামাজিক জীব আবার প্রকৃতিরই অংশ। মানুষকে জীবন ধারন, বেঁচে থাকা ও অস্তিত্ব রক্ষার জন্য প্রাকৃতিক ও সামাজিক বিধানই মেনে চলতে হয়। বিধানগুলি মূলত মানুষেরই তৈরী। যদিও ধর্মগুলিকে প্রাকৃতিক বিধান অর্থাৎ ওপরওয়ালা আল্লাহ, ঈশ্বর, গড কতৃক নির্ধারিত বলেই কিছু মানুষ বিশ্বাস করে। মূলত ধর্ম একটি অনুশাসন।

ইসলাম ধর্মে নারীর উপর পুরুষের কতৃত্ব দেয়া হয়েছে। ইসলামের আল কোরআনে ‘নিসা ‘অর্থাৎ মহিলা শব্দটি ৫৭ বার এবং ‘ইমরাআহ’ অর্থাৎ নারী শব্দটি ২৬ বার উল্লেখ হয়েছে। কোরআনে ‘নিসা’ তথা মহিলা শিরোনামে নারীর অধিকার ও কর্তব্য সংক্রান্ত একটি বৃহৎ সুরাও রয়েছে।

নারীর শিক্ষা নিয়ে কোরআনে আছে.
তোমরা নারীদের সঙ্গে উত্তম আচরন করো ও উত্তম আচরন করার শিক্ষা দাও। ( সুরা নিসা আয়াত ১৯)
মহানবী বলেছেন..
যার রয়েছে কন্যা সন্তান সে যদি অবজ্ঞা অবহেলা করে এবং পুত্রসন্তানকে তার উপর প্রাধান্য দেয় আল্লাহতায়ালা তাকে জান্নাতে প্রবেশ করাবেন না।

হাদীস শরীফে বলা হয়েছে
জ্ঞানার্জন করা প্রত্যেক নর নারীর উপর ফরজ। ( উম্মুস সহিহাইন ইবনে মাজাহ শরীফ)

আসলে কেউ নারী হয়ে জন্ম নেয় না। আপনার আমার অতি আদরের শিশু কন্যাটি ক্রমশ নারী হয়ে উঠে আপনার আমার পরিবারে। এই নারী হয়ে উঠার বিষয়টিও প্রাকৃতিক। এই নারী হয়ে উঠার সময়ে আপনার কন্যা শিশুটির প্রতি যত্নবান হউন। তার পাশে বন্ধুর মতো থাকুন। তার চলার পথটি মসৃন করে দিন। আপনার কন্যা শিশুটিকে সকল প্রকার ধর্মান্ধতা এবং কুসংস্কার থেকে মুক্ত রাখতে সঠিক শিক্ষা দিন। যাতে পরবর্তী তে সে চলার পথে পিছিয়ে না পড়ে। মা বাবা হিসেবে এটি আমাদের কর্তব্য।
আমাদের পরিবারগুলো পিতৃতান্ত্রিক। কিন্তু মা হিসেবে আমার আপনার অনেক দায়িত্ব কন্যাসন্তানটিকে মানুষ করে গড়ে তোলার । কারন কন্যা সন্তানটির প্রথমে মানুষ হয়ে গড়ে উঠা জরুরী।
তুমি নারী এ কথাটি বারবার বলা জরুরী নয় জরুরী হলো তুমি মানুষ তারপর তুমি নারী।
শিক্ষায় দীক্ষায় এবং অর্থনৈতিকভাবে শক্ত ভিতের উপর দাঁড়িয়ে থাকতে পারে আপনার আমার অতি আদরের কন্যা সন্তানটি সে চেষ্টাটি আমরা করতে পারি। আসুন তাকে এগিয়ে দিতে সাহায্য করি।
যাতে নারী মুক্ত পরিবেশে নির্মল বাতাসে শ্বাস নিতে পারে।

আয়েশা সিদ্দিকা
মক্ত মনা লেখক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here