গ্রাহকের কাছ থে‌কে পণ্য বা সেবার অগ্রিম মূল্য সরাসরি নিজস্ব ব্যাংক হিসাবে নি‌তে পারবে না ই-কমার্স প্রতিষ্ঠান। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রবিবার (২৯ আগস্ট) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারের জারিকৃত ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ এবং বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের নির্দেশনা উপেক্ষা করে কিছু সংখ্যক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক হিসাবে গ্রাহক হতে পণ্য বা সেবা মূল্যের অগ্রিম অর্থ সরাসরি গ্রহণ করছে। এমতাবস্থায়, ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহের ব্যাংক হিসাবে লেনদেনের ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশনা প্রদান করা হলো—

সরকারের ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ এর নির্দেশনা অমান্য করে ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহের কোম্পানি বা কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের ব্যাংক হিসাবে পণ্য বা সেবা মূল্যের অগ্রিম বাবদ অর্থ সরাসরি জমা গ্রহণ করা যাবে না।

এরূপ ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের হিসাব পরিচালনার ক্ষেত্রে প্রদত্ত ট্রানজেকশন প্রোফাইলের যৌক্তিকতা যাচাই-বাছাই, লেনদেনের বৈশিষ্ট্য বিশ্লেষণ এবং সামগ্রিক ঝুঁকি বিবেচনায় নিয়ে যথাযথ তদারকি নিশ্চিতপূর্বক লেনদেন পরিচালনা করতে হবে। এই নির্দেশা অবিলম্বে কার্যকর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here