স্যাটেলাইট ফোন হতে পারে আইফোন ১৩ ॥ অ্যাপল বিশ্লেষক মিং চি কুয়ো

অ্যাপলের আইফোন ১৩-তে স্যাটেলাইট যোগাযোগ সংযুক্ততা থাকতে পারে এবং ওই সংযোগের মাধ্যমে সেলুলার নেটওয়ার্ক নেই এমন এলাকা থেকেও কল করা যাবে বা মেসেজ পাঠানো যাবে। সম্প্রতি এ তথ্যটি জানিয়েছেন অ্যাপল বিশ্লেষক মিং চি কুয়ো।

কুয়োর দাবি, অ্যাপলের আসন্ন হ্যান্ডসেটের হার্ডওয়্যার ‘লো আর্থ অরবিট স্যাটেলাইটের’ সঙ্গে সংযুক্ত হয়ে ৪জি ও ৫জি এর আওতার বাইরে থাকা এলাকায় সংযুক্ত থাকার ব্যবস্থা করে দেবে। ধারণা করা হচ্ছে, আইফোন ১৩-তে কোয়ালকম এক্স৬০ বেজব্যান্ড চিপ থাকবে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট মন্তব্য করেছে, মোবাইল নেটওয়ার্ক দুর্বল বা থাকে না এমন অঞ্চলের বাসিন্দার কাছে আইফোনকে আরও আকর্ষণীয় করে তুলবে নতুন ফিচারটি।

বর্তমানে ইলন মাস্কের স্টারলিংক স্যাটেলাইটের দিকে চেয়ে আছে গোটা বিশ্ব। আশা করা হচ্ছে, শীঘ্রই বিশ্বের যে কোনো অঞ্চলে ইন্টারনেট সেবা দিতে পারবে স্পেসএক্সের এ উদ্যোগ। কিন্তু এরকম উদ্যোগের তালিকায় যে স্পেসএক্স ছাড়াও আরও প্রতিষ্ঠান আছে, সে বিষয়টিও মনে করিয়ে দিয়েছেন কুয়ো।

কুয়ো দাবি করছেন, অ্যাপল ‘লো আর্থ অরবিট’ (এলইও) স্যাটেলাইটে যোগাযোগ সেবাদাতা গ্লোবালস্টারের সেবা নিতে পারে নিজেদের ফিচারের জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here