ফোন ব্যবহার করতে করতে হুট করে বিরক্ত অনুভব হওয়ার অন্যতম কারণ হলো বিজ্ঞাপন। এটা হতে পারে কোনো কোম্পানির, হতে পারে অনলাইন শপের। আবার হতে পারে কোনো খাবারদাবারের। এগুলো আসার পর বিরক্ত হয়ে যাওয়া অস্বাভাবিক কিছু না। এগুলো বন্ধ করার কোনো উপায় কি নেই? বিভিন্ন ব্র্যান্ডের ফোনে ভিন্ন ভিন্নভাবে এসব বিজ্ঞাপন বন্ধ করার উপায় রয়েছে। ফোনে থাকা সেটিংস অথবা কিছু অ্যাপসের মাধ্যমে সেই সেটিংসগুলো অ্যাপ্লাই করলে এ অ্যাড বন্ধ করা সম্ভব।
অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে অ্যাড বন্ধ করার জন্য সাধারণ কিছু নিয়ম রয়েছে-

প্রথমে স্মার্টফোনের সেটিংসে যেতে হবে। সেখানে গিয়ে ‘গুগল’কে বের করতে হবে।‘গুগলে’ এ ঢোকার পরে শুরুতেই থাকা ‘অ্যাডস’ অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলে ‘অ্যাডস পারসোনালাইজড’ নামে একটি অপশন আসবে, সেটি অন করতে হবে।

এবার ‘ইউর অ্যাডভারটাইজিং আইডি’ নামের অপশনটি রিসেট করে দিতে হবে। রিসেট করার পর ‘অ্যাডভারটাইজিং আইডি’ পরিবর্তন হয়ে যাবে। এ আইডির ক্ষেত্রে এটুকু করতে হবে। এতে বিরক্তিকর বিজ্ঞাপন দেখা থেকে মুক্তি মিলবে।

এ ছাড়াও ফোনের ব্রাউজার থেকেও এ বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করা যায়। এ জন্য প্রথমে ফোনের ‘ক্রোম’ ব্রাউজারে গিয়ে ‘মাই অ্যাকটিভিটি’ নামের সাইটে ঢুকতে হবে। ফলাফল আসার পর ‘ওয়েলকাম টু মাই অ্যাকটিভিটি’তে ঢুকবেন। এটিতে যাওয়ার পরে এ সাইটের বাম পাশে উপরে থ্রি স্কেলের দাগে ক্লিক করবেন।
সেখান থেকে আপনাকে যেতে হবে ‘অ্যাকটিভিটি কন্ট্রোল’ নামের অপশনে। সেখানে ঢোকার পরে আপনাকে ‘অ্যাডস’ অপশনে গিয়ে ‘অ্যাডস পারসোনালাইজেশন ইজ অন’। এই ‘অন’টাকে আপনার ‘অফ’ করে দিতে হবে। এরপর উপরে ডানপাশে থ্রি ডটের মেন্যুটিতে চাপ দিয়ে চলে যাবেন সেটিংসে। সেখানে যাওয়ার পরে নিচে ‘সাইড সেটিংস’ নামে একটি অপশন দেখা যাবে। এটিতে ঢোকার পরে ‘কুকিজ’এ গিয়ে ‘ব্লক থার্ড পার্টি কুকিজ’ অন করে দিলেই অ্যাড আসা বন্ধ হয়ে যাবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here